Health Tips

প্রোটিন পেতে আপনার কি মাংস খাওয়া দরকার?

আপনার ডায়েটে প্রোটিন পেতে মাংস খাওয়ার দরকার আছে কিনা ভাবছেন? উদ্ভিদ-ভিত্তিক থেকে পাউডার সম্পূরক পর্যন্ত প্রোটিনের বিকল্প উত্স আবিষ্কার করুন

আপনার খাদ্যতালিকায় প্রোটিন পেতে মাংস খাওয়া দরকার কি? প্রোটিন একটি অপরিহার্য বিল্ডিং ব্লক যা আমাদের শরীরের বৃদ্ধি এবং কাজ করতে সাহায্য করে। আমরা অনেকেই ইতিমধ্যে জানি যে মাংস এবং হাঁস-মুরগি খাওয়া আমাদের ডায়েটে এটির আরও বেশি কিছু পাওয়ার একটি সহজ উপায়

এখানে, আমরা আপনাকে প্রোটিন এত গুরুত্বপূর্ণ কেন, একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য, যেমন দুগ্ধজাত দ্রব্য এবং শাকসবজি বাড়াতে প্রোটিনের অন্যান্য উত্স কী পাওয়া যায় সে সম্পর্কে আপনাকে নিম্নরূপ দেব। প্রতিদিনের ভিত্তিতে কীভাবে আপনার খাবার এবং স্ন্যাকসে আরও প্রোটিন পাওয়া যায় সে সম্পর্কে আমরা আপনাকে সহায়ক টিপসও দেব।

এছাড়াও, সেরা প্রোটিন পাউডারের জন্য আমাদের গাইড সাহায্য করতে পারে যদি আপনি পেশী তৈরি এবং আপনার ওজন পরিচালনার জন্য অতিরিক্ত প্রোটিনের একটি দ্রুত এবং সুবিধাজনক উত্স খুঁজছেন।

আরও পড়ুন  চুল পড়া বন্ধ করার উপায়

ভারসাম্যপূর্ণ ডায়েটে প্রোটিন কেন গুরুত্বপূর্ণ

প্রোটিন, প্রায়ই শরীরের বিল্ডিং ব্লক বলা হয়, একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত প্রোটিন পাওয়া আপনার শরীরকে সাহায্য করে:

  1. পেশী এবং টিস্যু বৃদ্ধি এবং মেরামত.
  2. শক্তি প্রদান করুন।
  3. হজম এবং রক্ত জমাট বাঁধার মতো প্রয়োজনীয় শারীরিক ক্রিয়াকলাপে সহায়তা করার জন্য এনজাইম তৈরি করুন।
  4. অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করুন।

2,000 ক্যালোরির দৈনিক ক্যালোরি খরচের উপর ভিত্তি করে প্রোটিনের জন্য খাদ্যতালিকাগত খাবারের সুপারিশ হল প্রতিদিন প্রায় 50 গ্রাম (নতুন ট্যাবে খোলে)। যারা বেশি সক্রিয়, এবং যারা পেশী তৈরি করতে চান তারা তাদের প্রোটিন গ্রহণের পরিমাণ আরও বাড়াতে চান।

আরও পড়ুন  লেবুর ১৫টি স্বাস্থ্য উপকারিতা আপনাকে অবশ্যই জানতে হবে

ইন্টারন্যাশনাল সোসাইটি অফ স্পোর্টস নিউট্রিশন (নতুন ট্যাবে খোলে) বলে যে যারা উচ্চ-তীব্র ব্যায়াম বা প্রতিরোধের প্রশিক্ষণ করছেন তাদের প্রতিদিন শরীরের ওজনের প্রতি পাউন্ড 1.5 গ্রাম পর্যন্ত প্রোটিন গ্রহণ করা উচিত। এই উচ্চ প্রোটিন গ্রহণ শারীরিক ব্যায়ামের সময় পেশী তৈরি করে এবং বজায় রাখে এবং তীব্র কার্যকলাপের পরে শরীরকে পুনরুদ্ধার করতে সহায়তা করে।

আপনার ডায়েটে প্রোটিন পেতে আপনার কি মাংস খাওয়া দরকার?

সংক্ষেপে, না, আপনার ডায়েটে পর্যাপ্ত প্রোটিন পেতে আপনার মাংস খাওয়ার দরকার নেই। আমেরিকানদের জন্য সর্বশেষ খাদ্যতালিকা নির্দেশিকা অনুসারে (নতুন ট্যাবে খোলে), আপনার প্রোটিন উত্সগুলি যেখানে আপনি পারেন তার পরিবর্তন করা ভাল। তাই আপনি যদি ইতিমধ্যেই মাংস খান, তবুও আপনার চেষ্টা করা উচিত এবং একটি বৈচিত্র্যময় এবং সুষম খাদ্যে অন্যান্য উত্স থেকে আরও প্রোটিন নেওয়া উচিত। মাংস এবং মুরগির পাশাপাশি, প্রোটিন সব ধরণের খাবারে পাওয়া যায়, যেমন:

  • সয়া পণ্য, যেমন টফু এবং টেম্পেহ
  • মটরশুটি, মসুর ডাল এবং মটর
  • দুগ্ধজাত পণ্য, যেমন দুধ, পনির এবং দই
  • ডিম
  • বাদাম এবং বীজ
  • সামুদ্রিক খাবার, যেমন মাছ এবং শেলফিশ
  • পুরো শস্য এবং শাকসবজি
আরও পড়ুন  খুশকি দূর করার ঘরোয়া উপায় - আসুন জেনে নিই কী করবেন

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে, বেশিরভাগ আমেরিকানরা তাদের চাহিদা মেটাতে তাদের খাদ্যে পর্যাপ্ত প্রোটিন পায়। যাইহোক, প্রায়শই এই উত্সগুলি অত্যন্ত প্রক্রিয়াজাত এবং চিনি, লবণ এবং স্যাচুরেটেড চর্বিযুক্ত – উদাহরণ বার্গার বা টাকো সহ।

প্রোটিনের আরও সম্পূর্ণ খাদ্য উত্স অন্তর্ভুক্ত করার জন্য আপনার খাদ্যের পরিবর্তন আপনার চাহিদা মেটাতে সাহায্য করতে পারে, সেইসাথে খাদ্যের ফাইবার বাড়াতে এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। এটি আপনার হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করবে এবং ওজন কমাতেও সহায়তা করবে।

মুশফিক আর ইভান

হ্যালো, আমি মুসফিক আর ইভান। আমি বাংলাদেশের ট্রেন্ডিং টপিক নিয়ে লিখতে পছন্দ করি। মূলত, আমি শিক্ষা, প্রযুক্তি, বিনোদন, স্বাস্থ্য টিপস এবং খেলাধুলা নিয়ে লিখি। আমি ব্লগের বিষয়বস্তু লেখা এবং গবেষণার জন্য সর্বাধিক সময় ব্যয় করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button