Routine

এইচএসসি পরীক্ষা ২০২৪ নতুন রুটিন প্রকাশ – ডাউনলোড করুন

এইচএসসি পরীক্ষা ২০২৪ এর নতুন রুটিন বাংলাদেশ শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। উচ্চ মাধ্যমিক পর্যায়ের এবছরের এইচএসসি পরীক্ষা 2024 শুরু হবে আগামী আগস্ট মাস থেকে। ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার রুটিন শিক্ষা মন্ত্রণালয় কর্তৃপক্ষ থেকে রুটিন প্রকাশিত হয়েছে।

চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের নতুন মানবন্টন এবং সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। 2024 সালের এইচএসসি পরীক্ষার্থীরা যারা এখন পর্যন্ত নতুন রুটিন সংগ্রহ করেননি তারা নিচে থেকে রুটিন ডাউনলোড করতে পারবেন।

ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রশ্নপত্র তৈরি করা হচ্ছে। বাংলাদেশ শিক্ষা বোর্ড উচ্চমাধ্যমিক পর্যায়ের অথবা এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নতুন রুটিন 2024 প্রকাশ করেছে।

আরও পড়ুন  এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ – ডাউনলোড করুন নতুন এসএসসি পরীক্ষার সময়সূচি 2024 PDF

এইচএসসি পরীক্ষা ২০২৪

ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষা ২০২৪ এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিষয়টি বাদ দেওয়া হয়েছে। এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিষয়টি জেএসসি ও এসএসসি রেজাল্টের উপর ভিত্তি করে সাবজেক্ট ম্যাপিং করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এবছরের এইচএসসি পরীক্ষা সম্পর্কে শিক্ষা মন্ত্রণালয় নতুন নিয়মে উচ্চ মাধ্যমিক পরীক্ষার আয়োজন করা হবে বলে জানিয়েছে। পরীক্ষার পূর্বনির্ধারিত তিন ঘন্টার সময়কে কমিয়ে 2 ঘন্টা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন  এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ – ডাউনলোড করুন নতুন এসএসসি পরীক্ষার সময়সূচি 2024 PDF

এই দুই ঘন্টার মধ্যে পরীক্ষার্থীদের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর এবং সৃজনশীল প্রশ্নের উত্তর কভার করতে হবে। এক ঘন্টা 40 মিনিট সময় হবে সৃজনশীল প্রশ্নের উত্তর লেখার জন্য এবং বাকি 20 মিনিট সময় পাবে বহুনির্বাচনী প্রশ্নের উত্তরের জন্য।

আমরা সকলেই জানি ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপ কার্যক্রম শুরু করেছে শিক্ষা বোর্ড গুলো। প্রত্যেক শিক্ষা বোর্ড তাদের নিজ নিজ কলেজ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের ফরম ফিলাপ এর কাজ সম্পূর্ণ করতেছে।

এইচএসসি পরীক্ষার নতুন রুটিন প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে ইতিমধ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রুটিন প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষা সকাল এবং বিকেলে দুইটি সময়ে অনুষ্ঠিত হয়। সকালে পরীক্ষা শুরু হবে দশটায় এবং শেষ হবে বারোটায়। বিকালে পরীক্ষা শুরু হবে দুইটায় এবং শেষ হবে বিকাল চারটায়।

আরও পড়ুন  এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ – ডাউনলোড করুন নতুন এসএসসি পরীক্ষার সময়সূচি 2024 PDF

আপনারা যারা ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার রুটিন অনুসন্ধান করছেন, তারা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে রুটিন টি ডাউনলোড করতে পারবেন। রুটিন প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে রুটিনটি যুক্ত করব। তাই আপনাদের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন টি পেতে মাঝেমধ্যে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আপনার মহা মূল্যবান সময় দিয়ে আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

মুশফিক আর ইভান

হ্যালো, আমি মুসফিক আর ইভান। আমি বাংলাদেশের ট্রেন্ডিং টপিক নিয়ে লিখতে পছন্দ করি। মূলত, আমি শিক্ষা, প্রযুক্তি, বিনোদন, স্বাস্থ্য টিপস এবং খেলাধুলা নিয়ে লিখি। আমি ব্লগের বিষয়বস্তু লেখা এবং গবেষণার জন্য সর্বাধিক সময় ব্যয় করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button