Festival

শুভ নববর্ষ ১৪৩০ ছবি- পহেলা বৈশাখ ২০২৪, চিত্র, ক্যালেন্ডার, শুভেচ্ছা, এসএমএস, ছবি, কার্ড, ফটো

পহেলা বৈশাখ বাঙ্গালীদের বাৎসরিক প্রাণের উৎসব। পহেলা বৈশাখ বাঙ্গালীদের বাংলা বছরের প্রথম দিন হিসেবে গণ্য হয়। অর্থাৎ বাংলা মাসের প্রথম দিন শুভ নববর্ষের। এই দিনটি বাঙ্গালীদের বিশেষ গুরুত্বপূর্ণ দিবস। আসুন জেনে নেই পহেলা বৈশাখের তারিখ ক্যালেন্ডার।

পহেলা বৈশাখে বাঙালিরা উৎসবমুখর পরিবেশ নিয়ে এই দিনটি পালন করে থাকে । বাঙালি জাতির পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ একটি ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন ।কারণ এই দিনটি বাংলা নববর্ষের প্রথম দিন এবং বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস। পহেলা বৈশাখ বাঙালি জাতি বিভিন্ন ভাবে পালন করে থাকেন।

গ্রাম অঞ্চলে পহেলা বৈশাখের দিনে দোকান বাকি হালখাতা করা হয়। এছাড়াও পয়লা বৈশাখে সবাই নতুন নতুন জামা কাপড় পড়ে ঘুরতে যায়। সাধারণত গ্রাম অঞ্চলের পহেলা বৈশাখে বিভিন্ন রকমের পিঠা-পুলি আয়োজন করা হয়।

পহেলা বৈশাখের বিভিন্ন রকমের উদযাপন

পহেলা বৈশাখ টি প্রধানত বাংলাদেশ এবং ওপার বাংলা পশ্চিমবঙ্গ কলকাতা উৎসবমুখর পরিবেশে পালন করা হয়। বাংলাদেশ পহেলা বৈশাখের দিনে মঙ্গল শোভাযাত্রা, ঢাকা রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ, ও মঙ্গল শোভাযাত্রা, এছাড়াও বউ মেলা, ঘোড়া মেলা , গ্রাম অঞ্চলের গুলোতে পহেলা বৈশাখ অঞ্চলভিত্তিক মেলা করে থাকে। এই মেলায় পহেলা বৈশাখের পিঠা পুলি নানা রকমের এর ঐতিহ্যবাহী জিনিস পাওয়া যায়।

আরও পড়ুন  ঈদ মোবারক স্ট্যাটাস ২০২৪ ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং টুইটার

পহেলা বৈশাখ গ্রামাঞ্চলে উদযাপন

পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ গ্রামাঞ্চলে মানুষ উৎসব মুখর পরিবেশে পালন করে থাকেন। এই দিনে গ্রামের মানুষ ঘুম থেকে উঠে নতুন জামাকাপড় পড়ে আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব বাড়িতে বেড়াতে যায়। এছাড়াও কয়েকটি গ্রাম একত্রিত মিলিত হয়ে বাংলাদেশের সংস্কৃতি হারানো ঐতিহ্য নৌকা বাইচ খেলার আয়োজন করা হয়।

আরও পড়ুন  ঈদ মোবারক -এর অর্থ কী? ঈদ মোবারক ২০২৪ শুভেচ্ছা, মেসেজ এবং ঈদের শুভেচ্ছা কার্ড

এদের মধ্যে হাডুডু, ঘোড়া খেলা, নৌকা বাইচ, পুতুল নাচ, লাঠি খেলা কিংবা কুস্তি, ইত্যাদি খেলার আয়োজন করে থাকে। তাছাড়াও মেলাগুলোতে কুঠির শিল্পজাত সামগ্রীর সর্বপ্রকার হস্তশিল্পজাত অমৃত শিল্পজাত সামগ্রীর পাওয়া যায়। তাছাড়াও নানা রকমের পিঠা পুলির আয়োজন করা হয়। গ্রাম ও শহর অঞ্চলের মানুষ এই দিনে সকালে উঠে ইলিশ মাছ দিয়ে পান্তা ভাত খাওয়ার ব্যবস্থা থাকে।

পয়লা বৈশাখ মঙ্গল শোভাযাত্রা ১৪৩১

পয়লা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা আয়োজন করে থাক। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট এর উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা সড়ক প্রদক্ষিণ করে এই মঙ্গল শোভাযাত্রায় নানা রকমের বাঙালি জাতির ঐতিহ্য তুলে ধরা হয়। পরে ঢাকা রমনা পার্কে বটমূলে অনুষ্ঠিত হয় এক সংগীত অনুষ্ঠান। এই অনুষ্ঠানে প্রথম গানটি পহেলা “বৈশাখের এসো হে বৈশাখ এসো এসো” গানটি বলে বরণ করে নেওয়া হয় বাংলা নববর্ষ পহেলা বৈশাখ।

আরও পড়ুন  ঈদ মোবারক মেসেজ, এসএমএস এবং ঈদ স্ট্যাটাস ২০২৪

পয়লা বৈশাখের ক্যালেন্ডার ২০২৪ – শুভ নববর্ষ ১৪৩১

পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ এবারের গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে ১৪ এপ্রিল অথবা ১৫ এপ্রিল পহেলা বৈশাখ পালিত হবে। আধুনিক বা প্রাচীন যেকোনো পঞ্জিকা তেই এ বিষয়ে মিল আছে। এই দিনে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকে। পহেলা বৈশাখ আন্তর্জাতিক বিটিভির সাথে সামঞ্জস্য রেখে রাত ১২ থেকে বাঙালির প্রাণের উৎসব শুরু হয়।

মুশফিক আর ইভান

হ্যালো, আমি মুসফিক আর ইভান। আমি বাংলাদেশের ট্রেন্ডিং টপিক নিয়ে লিখতে পছন্দ করি। মূলত, আমি শিক্ষা, প্রযুক্তি, বিনোদন, স্বাস্থ্য টিপস এবং খেলাধুলা নিয়ে লিখি। আমি ব্লগের বিষয়বস্তু লেখা এবং গবেষণার জন্য সর্বাধিক সময় ব্যয় করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button